1. editor@madaripursomoy.com : Madaripur Somoy : Madaripur Somoy
  2. admin@madaripursomoy.com : মাদারীপুরসময় ডটকম : মাদারীপুরসময় ডটকম
  3. news@madaripursomoy.com : Madaripur Somoy : Madaripur Somoy
শনিবার, ১৮ মে ২০২৪, ০৪:৫৪ অপরাহ্ন
সর্বশেষ :
জনগনের ভালবাসায় এগিয়ে ফুটবল প্রতীকের প্রার্থী চায়না খানম প্রচার-প্রচারণা ও জনজরিপে এগিয়ে ভাইস চেয়ারম্যান প্রার্থী শহিদুল ইসলাম কালকিনি উপজেলা নির্বাচনে প্রচার প্রচারনায় ব্যস্ত সময় পার করছেন প্রার্থীরা প্রশাসনের উদ্যোগে কালেক্টরেট দিবস উপলক্ষে ছাতা ও পানির পট বিতরণ আওয়ামী লীগ বহিঃবিশ্বের শক্তি দিয়ে রাজনীতি করেনা – ড.আবদুস সোবহান গোলাপ কালকিনিতে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে তিনজনের কারাদন্ড কালকিনিতে ইমাম মুয়াজ্জিনদের নিয়ে সর্বজনীন পেনশন স্কিম সংক্রান্ত উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত কালকিনিতে বজ্রপাতে নিহতের পরিবারকে প্রশাসনের পক্ষ হতে আর্থিক সহায়তা প্রদান কালকিনিতে বজ্রপাতে বাক প্রতিবন্ধীর মৃত্যু মাদারীপুরে ট্রাকের চাপায় ইজিবাইকের ২ যাত্রী নিহত,আহত-৩

বাংলাদেশকে বাদ দিতে আজ যা করতে পারে শ্রীলঙ্কা-আফগানিস্তান

  • প্রকাশের সময় : মঙ্গলবার, ৫ সেপ্টেম্বর, ২০২৩
  • ১৫৫ বার পঠিত

মাদারীপুরসময় ডটকম ডেক্স :

গ্রুপ পর্বের শেষ ম্যাচ ঘিরেও উত্তেজনা থাকছে। এশিয়া কাপের আয়োজকরা নিশ্চয় এটাই চেয়েছিলেন। ‘বি’ গ্রুপে নেট রানরেটে অনেক এগিয়ে থাকা শ্রীলঙ্কা ও অনেক পিছিয়ে থাকা আফগানিস্তান- দুই দলই আজ সুপার ফোরে জায়গা করে নিতে লড়বে।

প্রথম ম্যাচে বাংলাদেশকে ১১ ওভার হাতে রেখে হারানোর পর শ্রীলঙ্কা হয়তো ধরেই নিয়েছিল সুপার ফোর নিশ্চিত। কিন্তু আফগানিস্তানকে বড় ব্যবধানে হারিয়ে গ্রুপটা জমিয়ে তুলেছে বাংলাদেশে। রানরেটে নিজেরা নিরাপদ হয়ে শ্রীলঙ্কাকে ফেলে দিয়েছে হুমকির মুখে।

নেট রানরেটে এখনো বাংলাদেশের চেয়ে এগিয়ে লঙ্কানরা। এক ম্যাচ শেষে শ্রীলঙ্কার রানরেট +০.৯৫১। বাংলাদেশের রানরেট +০.৩৭৩। ওদিকে আফগানিস্তানের রানরেট -১.৭৮০। ফলে আজ কোনোমতে জয় পেলেই চলবে শ্রীলঙ্কার। বৃষ্টিতে ম্যাচ ভেসে গেলেও আপত্তি নেই তাদের।

তবে আফগানিস্তানের সম্ভাবনা যে নেই এমন না। ধরা যাক, আজ আফগানিস্তান ২৭৫ রান করল। সেক্ষেত্রে শ্রীলঙ্কাকে ২০৭ রানে গুটিয়ে দিতে পারলে তারা সুপার ফোরে চলে যাবে। আর যদি শ্রীলঙ্কা আগে ব্যাট করে ২৭৫ রান করে তবে আফগানিস্তানকে সে রান তাড়া করতে হবে ৩৭ ওভারের মধ্যে।

শ্রীলঙ্কা যদি প্রথমে ব্যাট করে ২০০ রানে গুটিয়ে যায়, সেক্ষেত্রে আফগানিস্তানকে ৩৫ ওভার ৫ বলের মধ্যে ম্যাচ শেষ করতে হবে। লঙ্কানরা ১০০ রানে গুটিয়ে গেলে, আফগানিস্তানকে জিততে হবে ৩৩.২ ওভারেই।

তবে, লাহোরের রানপ্রসবা উইকেটে কোনো দল ১০০ রানে গুটিয়ে যাবে, এটা আশা করা বোকামি হবে। বাংলাদেশ গত পরশু প্রথমে ব্যাট করে ৩৩৮ রান করেছিল। তীব্র গরমে ফিল্ডিং করা আফগানিস্তান রানের চাপে হেরেছিল ৮৯ রানে।

ফলে লাহোরে আজ আফগানিস্তানের জন্য আগে ব্যাট করাটাই সুবিধাজনক। প্রথমে ব্যাট করে ৩০০ রান করলে ৭০ রানের ব্যবধান তাদের সুপার ফোরে নিয়ে যাবে। ৩৩০ রান করলে কমপক্ষে ৭২ রানের জয় প্রয়োজন। ৩৫০ রান হলে দরকার হবে অন্তত ৭৩ রানের জয়।

আর ২৫০ রান করলে ৬৭ রানের কম ব্যবধানে জেতা যাবে না। আর ২০০ রানে গুটিয়ে গেলে শ্রীলঙ্কাকে আটকাতে হবে ১৩৬ রানে।

সব হিসেবেই বাংলাদেশ নিরাপদ। আজ কি তাহলে কাগজে-কলমেও বাংলাদেশের জন্য শঙ্কার কোনো কারণ নেই? বাস্তবে নেই। কিন্তু, কাগজে-কলমে নেই সেটা বলার উপায় নেই।

কল্পনা শক্তির সর্বোচ্চ ব্যবহার করে ধরুন, আজ আফগানিস্তান ১৪০০ রান করল, তখন শ্রীলঙ্কা ১২৬১ রান করে হারলে দুই দলই বাংলাদেশকে টপকে সুপার ফোরে উঠে যাবে। এভাবে আফগানিস্তানের রান যত বাড়বে, শ্রীলঙ্কার হারের ব্যবধান ১৩০-১৪০ এর মধ্যে থাকলেই বাংলাদেশের বাদ পড়বে।

এই হিসেব অনুযায়ী সবচেয়ে কম যে রানে বাংলাদেশের শঙ্কা থাকবে তা হলো, আফগানিস্তান যদি ১২৮৪ রান করে ১২৭ রানের জয় পায়, তাহলে বাংলাদেশ বাদ পড়বে। এর চেয়ে কম কোনো স্কোরে বাংলাদেশের বাদ পড়ার সম্ভাবনা নেই।

অর্থাৎ, লাহোরে আজ আফগানিস্তান যতক্ষণ না ১২৮৪ রান করছে, ততক্ষণ দেশে ফেরার টিকিট না কাটলেও চলবে বাংলাদেশের। ওয়ানডে ইতিহাসে এখনো ৫০০ রানের দেখা পায়নি কেউ। তাই আজ বাংলাদেশকে নিরাপদ ধরে নেওয়া যায়। ভিডিও গেমেও ৫০ ওভারের ইনিংসে ১২৮৪ রান প্রায় অসম্ভব, যদি সেটা ভালো মানের গেম হয়ে থাকে।

আর উল্টোদিকে? শ্রীলঙ্কা আজ টসে জিতে ব্যাট করলে ওসব হাস্যকর কাগজে-কলমের হিসেবও বাংলাদেশকে বাদ দিতে পারবে না।

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরও খবর
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব madaripursomoy.com কর্তৃক সংরক্ষিত
Theme Customized By Shakil IT Park

এই ওয়েবসাইটের সকল স্বত্ব madaripursomoy.com কর্তৃক সংরক্ষিত