1. editor@madaripursomoy.com : Madaripur Somoy : Madaripur Somoy
  2. admin@madaripursomoy.com : মাদারীপুরসময় ডটকম : মাদারীপুরসময় ডটকম
  3. news@madaripursomoy.com : Madaripur Somoy : Madaripur Somoy
আগাম শীতকালীন সবজি চাষে লাভবান শিবচরের কৃষকরা - মাদারীপুরসময় ডটকম
সোমবার, ১৫ জুলাই ২০২৪, ১১:৩৭ অপরাহ্ন
সর্বশেষ :
কালকিনিতে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল খেলা অনুষ্ঠিত কালকিনিতে উপজেলা পাবলিক লাইব্রেরীর উদ্বোধন কালকিনিতে জমি সংক্রান্ত বিরোধের জেরে সংঘর্ষে যুবক নিহত,আহত ৫ ডাসারে ব্রীজের সাথে সাঁকো দিয়ে ভোগান্তি লাঘবের চেষ্টা যোগ্যদের বাদ দিয়ে কালকিনি প্রেসক্লাবের ঘরোয়া কমিটি ঘোষণার অভিযোগ কালকিনিতে উপজেলা পরিষদের মাসিক সাধারন সভা অনুষ্ঠিত কালকিনি পৌরসভাকে পরিচ্ছন্ন রাখতে বর্জ্য ব্যবস্থাপনায় আধুনিকায়ন কালকিনিতে মোবাইল কোর্টের মাধ্যমে এক মাদক ব্যবসায়ীকে সাজা প্রদান মাদারীপুরের বরযাত্রীবাহী মাইক্রোবাস খালে,নিহত ১০ মাদারীপুরে স্বেচ্ছাসেবী সংগঠন ডিকেবিডিসি’র পূর্ণাঙ্গ কমিটি গঠিত

আগাম শীতকালীন সবজি চাষে লাভবান শিবচরের কৃষকরা

  • প্রকাশের সময় : সোমবার, ১৩ নভেম্বর, ২০২৩
  • ১৭৯ বার পঠিত
madaripursomoy278
print news

মোঃ রুবেল আহমেদ, নিজস্ব প্রতিবেদ :

মাদারীপুর শিবচরে শীতের সবজি চাষ ও পরিচর্যায় ব্যস্ত চাষিরা। বারো মাস বিভিন্ন ফসল উৎপাদন করে থাকেন তারা। মৌসুমের আগে শীতের ফসল চাষ করে বাজারে তুলে লাভবান হচ্ছেন চাষিরা।

কাক ডাকা ভোরে ঘুম থেকে উঠে জমিতে হাল চাষ, চারারোপণ, খেতে পানি দেয়া ও আগাছা পরিষ্কার করাসহ নানা কাজে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। বাণিজ্যিকভাবে চাষ হয় এসব সবজি। উপজেলার বিস্তীর্ণ মাঠ জুড়ে এখন শোভা পাচ্ছে নানা ফসল। এখানকার উৎপাদিত ফসল রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গায় বিক্রি হয় ।

জেলার প্রধান ফসল ধান, মরিচ, আলু, সরিষা, কলা, পাট, আখসহ বিভিন্ন শাকসবজি। এ ছাড়া মৌসুমের আগেই জেলার বিভিন্ন মাঠে সারি সারি শিম গাছ, শোভা পাচ্ছে ফুলকপি, বাঁধাকপি, লাউ, শিম, বেগুন, মুলা, করলা, পটল, পালং ও লালশাকসহ হরেক রকমের শীতকালীন সবজির চারা। এসব শীতকালীন সবজি ইতোমধ্যে বাজারে তোলা শুরু হয়েছে।আগাম বাজারে উঠায় সবজির দামও ভালো পাচ্ছেন কৃষকরা।

অনেক চাষি ইতোমধ্যে আগাম জাতের সবজি খেত থেকে তোলে বিক্রি করে আবারও ওই জমিতে সবজি চাষ শুরু করছেন। ফলে সবজি চাষ করে লাভবান হচ্ছেন চাষিরা।

উপজেলার সন্ন্যাসীচর ইউনিয়নের চাষী শফিকুল ইসলাম গোলাপ জানান, তার ১৬ শতক জমি থেকে মাত্র ৩ হাজার টাকা খরচ করে, আগাম জাতের লাউ চাষে বিক্রি করে তিনি এবার ২০ হাজার টাকা আয় করেছেন। এরপর ওই জমিতে আবারও সবজি চাষ শুরু করেছেন। এবার অনুকূল আবহাওয়া থাকার আগাম জাতের শীতের সবজির ফলন ভালো হয়েছে।

মাদররেরচর ইউনিয়নের চাষী খলিল মিয়া জানান, ৩০ শতক জমি সবজি চাষ করে প্রতি বছর তিনি ৩০-৪০ হাজার টাকা আয় করে থাকেন। এবারও সবজি চাষ করেছেন। তবে লাভজনক হওয়ায় স্থানীয় চাষিরা সবাই কিছু না কিছু সবজি চাষ করে থাকেন। এখানকার সবজি ঢাকাসহ সারা দেশে ছড়িয়ে যায় বলে জানান তিনি।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রফিকুল ইসলাম জানান, শীতের সবজি চাষ করতে গ্রামে গ্রামে ঘুরে কৃষি অফিসাররা কৃষকদের পরামর্শসহ কারিগরি সহায়তা দিয়ে থাকেন। লাভজনক হওয়ায় এবার লক্ষ্যমাত্রার চেয়ে অতিরিক্ত শীতের সবজি চাষ হবে।

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরও খবর
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব madaripursomoy.com কর্তৃক সংরক্ষিত
Theme Customized By Shakil IT Park

এই ওয়েবসাইটের সকল স্বত্ব madaripursomoy.com কর্তৃক সংরক্ষিত