1. editor@madaripursomoy.com : Madaripur Somoy : Madaripur Somoy
  2. admin@madaripursomoy.com : মাদারীপুরসময় ডটকম : মাদারীপুরসময় ডটকম
  3. news@madaripursomoy.com : Madaripur Somoy : Madaripur Somoy
মাদারীপুরে ফসলি জমি-রাস্তা নষ্ট করে খাল খনন করায় মানববন্ধন - মাদারীপুরসময় ডটকম
মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০৫:২৪ পূর্বাহ্ন
সর্বশেষ :
কালকিনিতে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল খেলা অনুষ্ঠিত কালকিনিতে উপজেলা পাবলিক লাইব্রেরীর উদ্বোধন কালকিনিতে জমি সংক্রান্ত বিরোধের জেরে সংঘর্ষে যুবক নিহত,আহত ৫ ডাসারে ব্রীজের সাথে সাঁকো দিয়ে ভোগান্তি লাঘবের চেষ্টা যোগ্যদের বাদ দিয়ে কালকিনি প্রেসক্লাবের ঘরোয়া কমিটি ঘোষণার অভিযোগ কালকিনিতে উপজেলা পরিষদের মাসিক সাধারন সভা অনুষ্ঠিত কালকিনি পৌরসভাকে পরিচ্ছন্ন রাখতে বর্জ্য ব্যবস্থাপনায় আধুনিকায়ন কালকিনিতে মোবাইল কোর্টের মাধ্যমে এক মাদক ব্যবসায়ীকে সাজা প্রদান মাদারীপুরের বরযাত্রীবাহী মাইক্রোবাস খালে,নিহত ১০ মাদারীপুরে স্বেচ্ছাসেবী সংগঠন ডিকেবিডিসি’র পূর্ণাঙ্গ কমিটি গঠিত

মাদারীপুরে ফসলি জমি-রাস্তা নষ্ট করে খাল খনন করায় মানববন্ধন

  • প্রকাশের সময় : রবিবার, ১ অক্টোবর, ২০২৩
  • ১১৬ বার পঠিত
madaripursomoy719
print news

মাদারীপুর জেলা প্রতিনিধি :

মাদারীপুরে ফসলি জমি ও রাস্তা নষ্ট করে খাল খনন করায় মানববন্ধন করেছেন এলাকাবাসী। কৃষক, মুক্তিযোদ্ধা, শিক্ষকসহ সমাজের বিভিন্ন শ্রেণীপেশার মানুষ এ মানববন্ধনে অংশ নেন।

রোববার (১ অক্টোবর) দুপুরে সদর উপজেলার কেন্দুয়া ইউনিয়নের বড় বাহাদুরপুর এলাকায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এ সময় বক্তারা জানান, সর্বশেষ বিআরএস জরিপে সদর উপজেলার কেন্দুয়া ইউনিয়নের ৫৭ নম্বর বড় বাহাদুরপুর মৌজায় ১৪৪৪ নম্বর দাগে হালট হিসেবে লিপিবদ্ধ। বড় বাহাদুরপুর থেকে এলাকা চৌহদ্দি পর্যন্ত এক কিলোমিটারের মধ্যে ইটের রাস্তাও রয়েছে। এছাড়া অত্র এলাকায় বহু ঘরবাড়ি ও গাছপালা থাকার পর বিএডিসি অফিসের পক্ষ থেকে প্রায় দেড় কিলোমিটার খাল খননের উদ্যোগ নেওয়া হয়। এতে ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কায় বিষয়টি বুঝতে পেরে প্রতিবাদ করেন স্থানীয়রা।

স্থায়ীভাবে খাল খনন বন্ধের দাবি জানান তারা। খাল খনন প্রকল্প বাদ দিয়ে ইটের রাস্তার পরিবর্তে পাকা রাস্তা নির্মাণের দাবি জানান এলাকাবাসী। তা না হলে আগামীতে বৃহত্তর আন্দোলনের ঘোষণা দেন তারা। এ ব্যাপারে জেলা প্রশাসনের কাছে একটি লিখিত দিয়েছেন স্থানীয় বাসিন্দারা।

জানা গেছে, বিআরডিবি মাদারীপুর সদর উপজেলার অফিসের পক্ষ থেকে ১৩০০ মিটার খাল খনন উদ্যোগ নেওয়া হয়। কাজটি পায় মাদারীপুরের ঠিকাদারী প্রতিষ্ঠান সার্বিক ইন্টারন্যাশনাল। গত সপ্তাহে কাজটি ঠিকাদারী প্রতিষ্ঠানে বুঝিয়ে দেয় কর্তৃপক্ষ। পরবর্তী ৯০ দিনের মধ্যে কাজ সম্পন্ন করার কথা রয়েছে। এতে খরচ ধরা হয় ১৫ লাখ ৮৫ হাজার টাকা।

মানববন্ধনে বক্তারা বলেন, এখানে খাল খনন করা হলে কৃষকের জমি নষ্ট হবে। বড় বড় ভবন থেকে শুরু করে বসতঘর ভেঙে যাবে। এতে কোটি কোটি টাকার ক্ষতি হবে এলাকাবাসীর। আমরা খাল চাই না। এই খাল খনন যদি বন্ধ করা না হয়, তাহলে বৃহত্তর আন্দোলন করা হবে। কৃষকের ফসলি জমি কোনো অবস্থাতেই ক্ষতিগ্রস্ত হতে দেওয়া যাবে। প্রয়োজনে আমরা উচ্চ আদালতের যাবে।

কমলেশ ভক্ত নামে এক ব্যক্তি বলেন, কৃষি ফসল আনতে একটা রাস্তা প্রয়োজন, অথচ সেটা না করে ইটের রাস্তা ভেঙে খাল খনন করা হচ্ছে। এটা কোনো অবস্থায় মেনে নেওয়া যাবে না। পাকা রাস্তা হলে জনগণ উপকৃত হবে।

বীর মুক্তিযোদ্ধা বিশ্বেশর বাড়ৈ বলেন, আমার বয়স ৭৫ বছর। কখনই দেখি নাই এখানে খাল ছিল। আমিও এখানে গরু নিয়ে যাতায়াত করেছি ছোট সময়। দক্ষিণপাশের মাঠে হাজার হাজার মণ ধান হয়, ফসলি জমি নষ্ট করে খাল খনন করা হলে কৃষকরা অভাবী হয়ে পড়বে। তাই আমরা খাল খনন চাই না। একটি হালট ছিল এখানে। যা সরকারি খাতায় লিপিবদ্ধ। একটি মহল শত শত পরিবারকে সর্বশান্ত করার পাঁয়তারা করছে। ইটের রাস্তা নষ্ট করে খাল খনন এটা কোনো কিছুতেই হতে দেওয়া যাবে না।

এ ব্যাপারে বিএডিসির মাদারীপুর সদর উপজেলার ইঞ্জিনিয়ার রাজীব হোসেন বলেন, ৫০-৬০ বছর আগে এখানে খাল ছিল। যা পলি পড়ে ভরাট হয়ে যায়। অথচ এখন এলাকাবাসী খাল খনন চান না, তাই আপাতত কাজ বন্ধ রয়েছে। তাদের সঙ্গে সমঝোতা করেই পুনরায় খাল খননের কার্যক্রম শুরু করা হবে।

মাদারীপুরের জেলা প্রশাসক মোহাম্মদ মারুফুর রশিদ খান বলেন, খাল খনন বন্ধের জন্য একটি আবেদন করেছেন এলাকাবাসী। সবকিছু খোঁজখবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরও খবর
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব madaripursomoy.com কর্তৃক সংরক্ষিত
Theme Customized By Shakil IT Park

এই ওয়েবসাইটের সকল স্বত্ব madaripursomoy.com কর্তৃক সংরক্ষিত