1. editor@madaripursomoy.com : Madaripur Somoy : Madaripur Somoy
  2. admin@madaripursomoy.com : মাদারীপুরসময় ডটকম : মাদারীপুরসময় ডটকম
  3. news@madaripursomoy.com : Madaripur Somoy : Madaripur Somoy
গোপালগঞ্জে বিশ্বকর্মা পূঁজা উপলক্ষে অনুষ্ঠিত হলো ঐতিহ্যবাহী নৌকাবাইচ - মাদারীপুরসময় ডটকম
মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০৬:২১ পূর্বাহ্ন
সর্বশেষ :
কালকিনিতে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল খেলা অনুষ্ঠিত কালকিনিতে উপজেলা পাবলিক লাইব্রেরীর উদ্বোধন কালকিনিতে জমি সংক্রান্ত বিরোধের জেরে সংঘর্ষে যুবক নিহত,আহত ৫ ডাসারে ব্রীজের সাথে সাঁকো দিয়ে ভোগান্তি লাঘবের চেষ্টা যোগ্যদের বাদ দিয়ে কালকিনি প্রেসক্লাবের ঘরোয়া কমিটি ঘোষণার অভিযোগ কালকিনিতে উপজেলা পরিষদের মাসিক সাধারন সভা অনুষ্ঠিত কালকিনি পৌরসভাকে পরিচ্ছন্ন রাখতে বর্জ্য ব্যবস্থাপনায় আধুনিকায়ন কালকিনিতে মোবাইল কোর্টের মাধ্যমে এক মাদক ব্যবসায়ীকে সাজা প্রদান মাদারীপুরের বরযাত্রীবাহী মাইক্রোবাস খালে,নিহত ১০ মাদারীপুরে স্বেচ্ছাসেবী সংগঠন ডিকেবিডিসি’র পূর্ণাঙ্গ কমিটি গঠিত

গোপালগঞ্জে বিশ্বকর্মা পূঁজা উপলক্ষে অনুষ্ঠিত হলো ঐতিহ্যবাহী নৌকাবাইচ

  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৩
  • ১৪১ বার পঠিত
20230919 102401
print news

স্টাফ রিপোর্টার, গোপালগঞ্জ :

গোপালগঞ্জের কোটালীপাড়া ও টুঙ্গিপাড়া উপজেলায় বিশ্বকর্মা পূঁজা উপলক্ষে অনুষ্ঠিত হয়েছে ২০০ বছরেরও পুরানো ঐতিহ্যবাহী নৌকাবাইচ। আবহমান গ্রাম বাংলার কৃষ্টি, সংস্কৃতি ও নিজস্বতা ধরে রাখতে নৌকা বাইচ অনুষ্ঠিত হয়।

সোমবার (১৮ সেপ্টেম্বর) বিকাল থেকে সন্ধ্যা পযর্ন্ত কোটালীপাড়ার কালিগঞ্জের বাবুর খালে ও টুঙ্গিপাড়ার গুয়াধানা খালে অনুষ্ঠিত এ বাইচে গোপালগঞ্জ, মাদারীপুর, পিরোজপুর, নড়াইল, বরিশাল জেলার প্রত্যন্ত গ্রামের শতাধিক সরেঙ্গা, ছিপ, কোষা, বাছারী, জয়নাগরি, টালী, ও ছান্দী নৌকা অংশ নেয়। বিকাল থেকে নানা বর্ণে ও বিচিত্র সাজে সজ্জিত দৃষ্টি নন্দন এসব নৌকা তুমুল বাইচ শুরু করে। সন্ধ্যা পর্যন্ত চলে একের পর এক কুচ। ঠিকারী ও কাশির বাদ্যে তালে তালে জাড়ি সাড়ি গান গেয়ে এবং নেচে “হেঁইও হেঁইও রবে” বৈঠার ছলাৎ-ছলাৎ শব্দে এক অনবদ্য আবহ সৃষ্টি হয়।

এসব বাইচে বাড়তি আকর্ষন ছিল নৌকায় নৌকায় মেলা। নৌকায় ও ট্রলারে করে নৌকা বাইচ দেখতে নারীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মত। গোপালগঞ্জসহ মাদারীপুর, বাগেরহাট, বরিশাল জেলা থেকে আসা বিভিন্ন বয়সের মানুষ খালের দু’পাড়ে দাঁড়িয়ে নৌকা বাইচ উপভোগ করেন। বাইচে উৎসাহ দেবার পাশাপশি করতালী ও হর্যধ্বনিতে এলাকা মুখরিত করে তোলেন। হাজার হাজার মানুষের উপস্থিতিতে উৎসবের আমেজে সন্ধ্যায় এ নৌকা বাইচ শেষ হয়।

নৌকাবাইচ উপলক্ষে খালের দুই পাড়ে বসে মেলা। মেলায় মনোহরি, চানাচুর, খেলনা, নাগোরদোলা, কাসাপিতলসহ বিভিন্ন দোকান নিয়ে বসে বিক্রেতারা। নৌকাবাইচ দেখতে আসা দর্শনার্থীরা বিভিন্ন পণ্য কিনে নিয়ে যান মেলা থেকে।

কোটালীপাড়া উপজেলার ভাঙ্গারপাড় থেকে নৌকা বাইচ দেখতে আসা কনিকা ফলিয়া বলেন, আমাদের এলাকায় নৌকাবাইচ প্রায় আড়াইশ বছরের বেশি দিন ধরে অনুষ্ঠিত হয়ে আসছে। এবার নৌকার সমাগমও বেশি। পাড়ে দাঁড়িয়ে নৌকাবাইচ দেখলাম। নৌকা বাইচ দেখে অনেক আনন্দ উপভোগ করেছি। এছাড়া দুপুরের পর থেকেই নৌকাবাইচের কুইজ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়।

মাদারীপুর জেলার শিবচর থেকে নৌকা বাইচ দেখতে আসা ফিরোজ মুন্সী বলেন, আমি পবিবারসহ এ নৌকা বাইচ দেখতে আসছি। সবাইকে নিয়ে নৌকাবাইচ দেখার মজাটাই আলাদা। পুরো বিকেলটা অনেক আনন্দে কাটেছে আমাদের। এ বছর দোকানপাট, লোকজন ও নৌকার সমাগম বেশি।

কলাবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিজন বিশ্বাস বলেন, কোটালীপাড়া উপজেলার কালিগঞ্জে নৌকা বাইচ এখনো বর্ণিলভাবে অনুষ্ঠিত হয়ে আসছে। এ এলাকায় বিশ্বকর্মা পূজা উপলক্ষে নৌকা বাইচের মধ্যে দিয়ে মৌসুমের বাইচের সূচনা হয়। এ নৌকা বাইচের কেউ আয়োজন করেন না। মনের খোরাক মেটাতে স্থানীয়রা নৌকাবাইচ দিয়ে থাকেন। এ কারণে এখনো কোটালীপাড়ায় নৌকা বাইচ স্বগৌরবে টিকে আছে।

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরও খবর
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব madaripursomoy.com কর্তৃক সংরক্ষিত
Theme Customized By Shakil IT Park

এই ওয়েবসাইটের সকল স্বত্ব madaripursomoy.com কর্তৃক সংরক্ষিত