1. editor@madaripursomoy.com : Madaripur Somoy : Madaripur Somoy
  2. admin@madaripursomoy.com : মাদারীপুরসময় ডটকম : মাদারীপুরসময় ডটকম
  3. news@madaripursomoy.com : Madaripur Somoy : Madaripur Somoy
দেরিতে দাঁতের চিকিৎসা করালে যা হতে পারে - মাদারীপুরসময় ডটকম
সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৬:২২ অপরাহ্ন
সর্বশেষ :
কালকিনিতে উপজেলা পাবলিক লাইব্রেরীর উদ্বোধন কালকিনিতে জমি সংক্রান্ত বিরোধের জেরে সংঘর্ষে যুবক নিহত,আহত ৫ ডাসারে ব্রীজের সাথে সাঁকো দিয়ে ভোগান্তি লাঘবের চেষ্টা যোগ্যদের বাদ দিয়ে কালকিনি প্রেসক্লাবের ঘরোয়া কমিটি ঘোষণার অভিযোগ কালকিনিতে উপজেলা পরিষদের মাসিক সাধারন সভা অনুষ্ঠিত কালকিনি পৌরসভাকে পরিচ্ছন্ন রাখতে বর্জ্য ব্যবস্থাপনায় আধুনিকায়ন কালকিনিতে মোবাইল কোর্টের মাধ্যমে এক মাদক ব্যবসায়ীকে সাজা প্রদান মাদারীপুরের বরযাত্রীবাহী মাইক্রোবাস খালে,নিহত ১০ মাদারীপুরে স্বেচ্ছাসেবী সংগঠন ডিকেবিডিসি’র পূর্ণাঙ্গ কমিটি গঠিত কালকিনিতে পূর্ব শত্রুতার জেরে ইউপি সদস্যের বাড়িতে হামলা;পুলিশ সহ আহত ১০

দেরিতে দাঁতের চিকিৎসা করালে যা হতে পারে

  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২৯ আগস্ট, ২০২৩
  • ১৪৬ বার পঠিত
29 8 23.madaripursomoy
print news

মাদারীপুরসময় ডটকম ডেক্স :

দাঁত তোলার সময় ব্যথার কথা চিন্তা করে অনেকেই চিকিৎসা নিতে চান না, গড়িমসি করেন। এর ফলে আক্রান্ত দাঁতের আশপাশের দাঁতও ক্ষতিগ্রস্ত হয়। সঠিক সময় দাঁতের চিকিৎসা না করালে নানা রকম ভোগান্তি বাড়ে। তাই এ ব্যাপারে সবারই সচেতন হওয়া প্রয়োজন।

সময়মতো চিকিৎসা না করানোর ফল

ব্যথা ও অস্বস্তি : সঠিক সময়ে দাঁতের চিকিৎসা না করা হলে ব্যথার মাত্রা বাড়ে। দুই থেকে তিন দিন ব্যথার ওষুধ খেয়েও ব্যথা কমানো যায় না। সঠিক সময়ে চিকিৎসা না করানোর ফলে তাঁদের প্রচুর ব্যথার ওষুধ খেতে হয়। এতে করে শরীরে অন্যান্য জটিলতাও দেখা দেয়।
একই সঙ্গে দাঁতের সমস্যাগুলো জটিল আকার ধারণ করে।

সংক্রমণ বাড়ে : চিকিৎসা নিতে দেরি করলে সংক্রমণের বিস্তার ধীরে ধীরে বেড়ে যায়। ব্যাকটেরিয়াজনিত আক্রমণের ফলে সংক্রমণ গভীর হতে থাকে। যেমন রক্ত পড়া, মাড়ি ফুলে যাওয়া, দাঁত নড়ে যাওয়া ইত্যাদি সমস্যা দেখা দেয়।
বিশেষ করে এই জটিলতার জন্য হৃৎপিণ্ডের পর্দায়ও সংক্রমিত হতে পারে।

দাঁতের ক্ষয় : চিকিৎসায় অবহেলা করলে দাঁতের ক্ষয় ধীরে ধীরে বৃদ্ধি পায়। দাঁত ক্ষয় হতে থাকলে এর পার্শ্ববর্তী দাঁতগুলো ধীরে ধীরে নড়তে থাকে।

কসমেটিক সমস্যা : চিকিৎসা না করানোর ফলে দাঁতের প্রাকৃতিক রং বিবর্ণ হতে পারে। এতে চেহারার বাহ্যিক সৌর্ন্দয হ্রাস পায়।

হজমজনিত সমস্যা : চিবিয়ে খাওয়া হলো হজম প্রক্রিয়ার প্রথম ধাপ। দাঁতের সমস্যার সমাধান না হলে রোগী যেকোনো খাবার সহজে চিবিয়ে খেতে পারেন না, যা হজম শক্তির ব্যাঘাত ঘটায়। এতে করে পুষ্টির ঘাটতি হতে পারে।

কথা বলতে সমস্যা : দাঁত না থাকলে অথবা সময়মতো রোগাক্রান্ত দাঁতের চিকিৎসা না করালে কথা বলতে বা উচ্চারণ করতে সমস্যা সৃষ্টি হয়।

চোয়ালের হাড়ে সমস্যা : দাঁতের ক্ষয় থেকে চোয়ালের হাড়ের ক্ষয় হতে পারে, যা মুখের গঠন পরিবর্তন করতে পারে।

জরুরি পরিস্থিতি : দাঁতের সমস্যাগুলো উপেক্ষার ফলে হঠাৎ গুরুতর ব্যথা, ফোড়া ফেটে যাওয়া বা দাঁত ভাঙা ইত্যাদি জরুরি পরিস্থিতি দেখা দিতে পারে। এসব ক্ষেত্রে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে হয়।

চিকিৎসা হয় ব্যয়বহুল : দাঁতের চিকিৎসা নিতে দেরি করলে সমস্যাগুলো আরো জটিল হয়। ফলে চিকিৎসা ব্যয় বেড়ে যায়।

এ ছাড়া, কার্ডিওভাসকুলার রোগ, ডায়াবেটিস এবং শ্বাসযন্ত্রের সংক্রমণসহ বিভিন্ন স্বাস্থ্য সমস্যার সঙ্গে যুক্ত থাকে মুখের স্বাস্থ্য। তাই দাঁতের যত্নে অবহেলা করা উচিত না।

পরামর্শ দিয়েছেন
ডা. হাসিনা আক্তার বেগ
ওরাল ও ডেন্টাল সার্জন
ফরাজী ডায়াগনসিস সেন্টার ও হাসপাতাল, বারিধারা

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরও খবর
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব madaripursomoy.com কর্তৃক সংরক্ষিত
Theme Customized By Shakil IT Park

এই ওয়েবসাইটের সকল স্বত্ব madaripursomoy.com কর্তৃক সংরক্ষিত